Thursday 23 July 2015

রাসুল (সাঃ) মাটির তৈরি নাকি নূরের তৈরি : গায়েব বা অদৃশ্যের খবর জানতেন : দুনিয়ার জীবনের মতো জীবিত/হায়াতুন্নবি?




রাসুল (সাঃ) সম্পর্কে ভুল ধারনা কাটিয়ে সঠিক আকিদা গ্রহণ করুণ- 

১- রাসুল (সাঃ) মাটির তৈরি নাকি নূরের তৈরি? 
এ প্রশ্নের উত্তর স্বয়ং আল্লাহ তা’লা দিয়েছেন, আল্লাহ তা’লা বলেন-
হে রাসুল আপনি বলে দিন যে, নিশ্চয় আমি তোমাদের মতোই একজন মানুষ। (কাহাফ-আয়াত ১১০)
তিনি আমাদের মতোই পিতা-মাতার মাধ্যমে জন্মগ্রহন করা ১ জন মানুষ কিন্তু আলাহ তা’লা তার কাছে আল-কুরআন অহি করে সমস্ত সৃষ্টিজগতের সব সৃষ্টি থেকে তাকে বেশী মর্যাদা দান করেছেন।সুতরাং তিনি আমাদের মতোই মানুষ কিন্তু শরিয়ত কিছু জায়গায় ভিন্ন বলেছেন যেমন রাসুল (সাঃ)-এর কাছে অহি আসতো,আমাদের কাছে অহি আসে না, তার ক্ষেত্রে ৪এর অধিক বিবাহ বৈধ ছিল,আমাদের জন্য নয়, তার জন্য যাকাতের মাল গ্রহণ করা হারাম ছিল...। সুতরাং শরিয়ত যে ক্ষেত্রে আলাদা বলেছে শুধু সেটা বাদে অন্য সব জায়গার ক্ষেত্রে আল্লাহ তা’লার এ বিধান যে, তিনি আমাদের মতোই মানুষ, শরীয়তের কোথাও বলা হয়নি যে, তিনি নূরের তৈরি আর তাছাড়া তায়েফে যখন রাসুল (সাঃ) কে পাথর মেরে রক্তাক্ত করা হল- তিনি নূরের তৈরি হলে তখন তো রক্ত না বের হয়ে নূর বের হওয়ার কথা ছিল। সুতরাং না জেনে শরিয়তের বিষয়ে কথা বলাতে সাবধান হন। 

২- রাসুল (সাঃ) কি গায়েব বা অদৃশ্যের খবর জানতেন?
উত্তরঃ একমাত্র আল্লাহ তা’লা ছাড়া কেও গায়েবের খবর জানে না। আল্লাহ তা’লা বলেন, হে রাসুল (সাঃ) আপনি বলুন, আমি তোমাদেরকে বলি না যে, আমার কাছে আল্লাহর ভাণ্ডার রয়েছে তাছাড়া আমি অদৃশ্য বিষয়ও অবগত নই। আমি এমনও বলি না যে, আমি ফেরেশতা। (আনআম-৫০)
রাসুল (সাঃ) গায়েব জানতেন না শুধুমাত্র অহির মাধ্যমে তাকে যা জানানো হতো তিনি তাই জানতেন। তায়েফের মানুষ রাসুল (সাঃ)-এর দাওয়াত প্রত্যাখ্যান করে তাকে পাথর মেরে রক্তাক্ত করেছিলেন- যদি রাসুল (সাঃ) আগে থেকেই জানতেন যে- তায়েফের মানুষ দাওয়াত তো প্রত্যাখ্যান করবেই সাথে পাথর মেরে আমাকে রক্তাক্ত করবে তাহলে কি তিনি তায়েফে যেতেন? অহুদের ময়দানে মুসলিমদের কি করুণ পরিণতি হয়েছিল শুধুমাত্র রাসুল (সাঃ)-এর ১টা আদেশ অমান্য করার কারণে, তিনি যদি আগে থেকেই জানতেন তাহলে কি এতো মুসলিম শহীদ হতো? রাসুল (সাঃ)-এর দাত ভাঙ্গতো? যারা আল্লাহ তা’লার কুরআন বিরোধী আকিদা রাখেন তাদের কাছে প্রশ্নগুলো রইলো, দয়া করে একটু চিন্তা করে দেখুন। 

৩- রাসুল (সাঃ) কি দুনিয়ার জীবনের মতো জীবিত/হায়াতুন্নবি? 
উত্তরঃ রাসুল (সাঃ) দুনিয়ার জীবন থেকে মৃত্যুবরণ করেছেন- আল্লাহ তা’লা রাসুল (সাঃ)-কে উদ্দেশ্য করে বলেন- নিশ্চয় তোমারও মৃত্যু হবে এবং তাদেরও মৃত্যু হবে। (জুমার-আয়াত ৩০)
দুনিয়ার জীবনে প্রত্যেককেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। রাসুল (সাঃ) দুনিয়ার জীবন থেকে মৃত্যুবরণ করেছেন। এ ব্যপারে সঠিক বিধান হচ্ছে তিনি মারা গেছেন কিন্তু কবরে জীবিত রয়েছেন আর সেটা পরকালিন জীবন, সেই জীবনের সাথে দুনিয়ার জীবনের কোন সম্পর্ক নেই এবং পরকালিন জীবনে আল্লাহ তা’লা খারাপ মানুষকে শাস্তিতে রেখেছেন এবং নবি-রাসুল সহ সমস্ত ভালো মানুষকে শান্তিতে-আরাম আয়েসে রেখেছেন, সুতরাং সেই জীবনের সাথে মিলিয়ে কেও যদি বলে যে- রাসুল (সাঃ) দুনিয়ার জীবনের মতো জীবিত/হায়াতুন্নবি তাহলে তো বলতে হয়, এ পর্যন্ত যারা মারা গেছে সবাই দুনিয়ার জীবনের মতো জীবিত কেননা তারাও তো রাসুল (সাঃ)-এর মতো কবরে জীবিত রয়েছে কেননা তাদের তো জীবিত করেই কবরে শাস্তি দেওয়া হচ্ছে। সুতরাং এ ব্যপারে সঠিক বিধান হচ্ছে তিনি মারা গেছেন কিন্তু কবরে জীবিত রয়েছেন আর সেটা পরকালিন জীবন, সেই জীবনের সাথে দুনিয়ার জীবনের কোন সম্পর্ক নেই।
Like · Comment · Share
  • Rafia BegumJobrul Miah and 15 others like this.
  • Sabbir Choudhury মা'শা আল্লাহ; সুন্দর আলোচনা করেছেন ৷ বিদ'আতীরা এই বিষয়গুলোকে নিয়েই সবসময় ধান্দাবাজি করে থাকে ৷৷

No comments:

Post a Comment